১৯ মে ২০২৪, রবিবার



ক্যাম্পাস
প্রিন্ট

পবিপ্রবিতে "বিএনকিউএফ" বাস্তবায়ন কর্মশালা

ক্যাম্পাস প্রতিনিধি || ১৮ জুন, ২০২৩, ০৪:০৬ পিএম
পবিপ্রবিতে "বিএনকিউএফ" বাস্তবায়ন কর্মশালা


পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক (বিএনকিউএফ) বাস্তবায়নের ওপর এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৮ জুন) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ৪র্থ তলায় ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর সম্মেলন কক্ষে সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। গত রবিবার (১১ জুন) থেকে চলমান কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ফ্যাকাল্টি অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত। তিনি বলেন, 'বিএনকিউএফ বাস্তবায়ন হলে ছাত্রবান্ধব কারিকুলাম তৈরি হবে। কারিকুলামে দেশের ইতিহাস- ঐতিহ্য স্থান পাবে যা তাদের চাকরি প্রাপ্তির রাস্তা সহজ করো দিবে।'

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন আইকিউএসি এর পরিচালক অধ্যাপক ড. মো. কামরুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিটি ফ্যাকাল্টির ডিনরা। এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, রেজিস্ট্রার অধ্যাপক ড. সন্তোষ কুমার বসু, আইকিউএসি এর অতিরিক্ত  পরিচালক সহযোগী অধ্যাপক ড. কুমার দেবাশীষ দত্তসহ বিভিন্ন ডিপার্টমেন্টের চেয়ারম্যান ও শিক্ষকবৃন্দ। 

উল্লেখ্য, বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক (বিএনকিউএফ) একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত কাঠামো। এতে জ্ঞান, দক্ষতা ও সক্ষমতার উন্নয়ন, শ্রেণিবিন্যাস ও স্বীকৃতিকে কয়েকটি স্তরে সমন্বয় করা হয়েছে। এ কাঠামোতে ১০টি স্তরে উচ্চশিক্ষা, সাধারণ, কারিগরি, মাদ্রাসা শিক্ষার মধ্যে সমন্বয় ও আন্তসংযোগের ব্যবস্থা রয়েছে। কেউ চাইলে একটি শিক্ষা স্তর থেকে আরেকটিতে স্থানান্তরিত হতে পারবেন। এটি চাকরির বাজারে নিজের অবস্থান তৈরিতেও সাহায্য করে।

ঢাকা বিজনেস/এ/এন/ 



আরো পড়ুন